লাইব্রেরী

আলমডাঙ্গা সরকারি কলেজ গ্রন্থাগার

অন্তহীন জ্ঞানরে আঁধার হল বই, আর বইয়রে আবাসস্থল হল গ্রন্থাগার । মানুষরে হাজার বছররে লিখিত -অলিখিত সব ইতিহাস ঘুমিয়ে আছে একেকটি গ্রন্থাগাররে ছোট ছোট তাকে। গ্রন্থাগার হল কালের খেয়াঘাট , যেখান থেকে মানুষ সময়ের পাতায় ভ্রমণ করে। প্রাচীন  শিলালিপি থেকে আধুনকি লিপির গ্রন্থিক স্থান হল গ্রন্থাগার। একটি গ্রন্থাগার মানব জীবনকে যেমন  পাল্টে  দেয় তেমনি  আত্মার খোরাকও যোগায় । তাই গ্রন্থাগারকে বলা হয় শ্রেষ্ঠ আত্মীয় যার সাথে সবসময় ভালো সর্ম্পক থাকে। আর জ্ঞানর্চচা ও বিকাশের ক্ষেত্রে  গ্রন্থাগাররে ভূমকিা সর্বদায় অনন্য।

প্রমথ চৌধুরী গ্রন্থাগারের গুরুত্ব সর্ম্পকে বুঝাতে  গিয়ে  বলনে- “আমরা যত বেশি লাইব্রেরী প্রতিষ্ঠা করব, দেশের তত বেশি উপকার হবে। আমার মনে হয়, এ দেশে লাইব্রেরির সার্থকতা হাসপাতালের চাইতে কিছু কম নয় এবং স্কুল-কলেজের চাইতে একটু বেশি। শরীরে চিকিৎসার জন্য যেমন হাসপাতাল দরকার, মনের বিকাশের জন্যও তেমনি লাইব্রেরি দরকার”

শিক্ষার অন্যতম প্রধান লক্ষ্য প্রগতি  আর তার ক্ষেত্র হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান, ঠিক তেমনি একটি শিক্ষা প্রতিষ্ঠান আলমডাঙ্গা সরকারি কলেজ। এই শিক্ষা প্রতিষ্ঠানটি শতাব্দীর প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশের আনাচে কানাচে আজ এক অতি সুপরিচিত নাম।

তাছাড়া আলমডাঙ্গা সরকারি কলেজ গ্রন্থাগার দেশের বিভিন্ন গ্রন্থাগারের সাথে যোগাযোগ রেখে ঐসকল  গ্রন্থাগারের ই-রিসোর্স শেয়ারিং করছে। ছাত্রীদের চাহিদা অনুযায়ী অনলাইন জার্নাল, ই-বুক , গবেষনাপত্রও সরবরাহ করার জন্য অত্র কলেজের গ্রন্থাগারিক ও সহকারি গ্রন্থাগারিক সর্বদা সচেষ্ট থাকেন।